ঈদের পরই দুই সপ্তাহের কঠোর লকডাউন, প্রজ্ঞাপন জা‌রি

করোনাভাইরাস নিয়ন্ত্রণে সারাদেশে দুই সপ্তাহের কঠোর বিধিনিষেধের পর ঈদুল আজহাকে সামনে রেখে ৭ দিনের জন্য বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পবিত্র ঈদুল আজহা উদ্যাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২২ জুলাই মধ্যরাত পর্যন্ত আরোপিত সকল বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

তবে আগামী ২৩ জুলাই সকাল ছয়টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত কঠোর বিধিনিষেধ থাকবে।

এসময় সরকারি অফিস, আদালত বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। বন্ধ থাকবে সকল গণপরিবহন। ফলে চিন্তিত হয়ে পরেছেন সাধারণ খেটে খাওয়া মানুষ। তারা ঈদে বাড়ি যেতে পারলেও ফেরা নিয়ে রয়েছেন দুশ্চিন্তায়।

খোঁজ নিয়ে জানা যায়, লকডাউনে রাজধানীতে চাকরিজীবীদের পাশাপাশি খেটে খাওয়া মানুষগুলো ঢাকা ছাড়েননি। অনেকে রিকশা, সিএনজি অটোরিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন।

এসকল পেশায় কর্মজীবীরা সাধারণত ঈদের আগের দিন পর্যন্ত ঢাকায় থাকেন। কেননা সারাবছর পর এই সময়ে সাধারণত আয়ের পরিমাণ একটু বেশি হয়। কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগের এমন সিদ্ধান্তে দুশ্চিন্তায় পরেছেন তারা।

এখন প্রশ্ন দেখা দিয়েছে, দুই-তিন দিনের জন্য বাড়ি গিয়ে আবার ফিরবেন কিভাবে? এদিকে নতুন প্রজ্ঞাপন জারি হওয়ার পরই ঢাকার রাস্তায় দেখা গেছে তীব্র যানজট। সড়কে বেড়েছে সিএনজি, রিকশাসহ ব্যক্তিগত গাড়ি। কিছু কিছু জায়গায় দুই একটি যাত্রীবাহী বাসও চলাচল করতে দেখা গেছে।