জাপানের গড় আয়ু সবথেকে বেশি কেন, সুযোগ থাকতেও অজ্ঞ বাঙালি

বিশ্বের মধ্যে সবথেকে বেশি গড় আয়ু জাপানের। এর পরে সুইজারল্যান্ড, সিঙ্গাপুর। যে কারণে এই বৃদ্ধি সেই সুযোগ রয়েছে বাঙালিরও। জাপানের গড় আয়ু বিশ্বে প্রথম।

সম্প্রতি ন্যাশনাল সেন্টার ফর গ্লোবাল হেলথ অ্যান্ড মেডিসিন ইন টোকিও এক সমীক্ষায় দেখেছে, খাদ্য বাছাইয়ের জন্যই জাপানিরা বেশি দিন সুস্থ থাকে। একই কারণে সুইজারল্যান্ড এবং সিঙ্গাপুরের মানুষও বেশি সুস্থ থাকে।

ভারতের অন্যান্য রাজ্যে নিরামিষাশির সংখ্যা বেশি হলেও বাঙালি মাছ-ভক্ত। আর এই মাছের গুণেই সুস্থ থাকা যায়। কিন্তু সঠিক মাছ নির্বাচন করতে হবে। পুকুরের তাজা মাছকে বেশি গুরুত্ব দেওয়া হলেও সামুদ্রিক মাছ শরীরের পক্ষে বেশি উপকারী বলে বিভিন্ন গবেষণায় দা’বি করা হয়েছে।

দেখা গিয়েছে, জাপানিদের পাশাপাশি অন্যান্য যে সব দেশের গড় আয়ু বেশি তাদের খাদ্য তালিকা ভিন্ন হলেও একটা জিনিস কমন। এদের সবারই খাদ্য তালিকায় রয়েছে সমৃদ্ধ মাত্রার ওমেগা-৩ (Omega3) ফ্যাটি অ্যাসিড।

কী এই ওমেগা? ওমেগা হচ্ছে এক ধরনের ফ্যাটি এসিড। একে বলা হয় অত্যাবশ্যকীয় ফ্যাটি এসিড যা শরীরের জন্য প্রয়োজন কিন্তু মানব শরীর তা তৈরি করতে পারে না। সুতরাং, খাবারের মাধ্যমে এটি গ্রহণ ক’রতে হয়। তিন ধ’রনের ওমেগা আছে ৩, ৬ এবং ৯। এর মধ্যে সব থেকে উপকারী ওমেগা ৩।

ওমেগা-৩ এর উপকারিতা কী? বর্তমানে বিজ্ঞানীরা নি’শ্চিত হয়েছেন যে, ওমেগা-৩ ফ্যাট হার্ট হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি রক্ত জমাট বাধার সম্ভাবনা হ্রাস করে এবং হৃদরো’গে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়। পাশাপাশি ওমেগা-৩ অস্বাভাবিক হৃৎস্পন্দন কমাতে সাহায্য করে ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে। শি’শুর মস্তিস্ক গঠনেও সাহায্য করে ওমেগা-৩।

কিছু গবেষণায় দেখা গিয়েছে, ওমেগা-৩ অবসাদ এবং মনঃসংযোগে ব্যাঘাত-জনিত সমস্যার ক্ষেত্রেও ভাল ফল দেয়।

এমনকী কিছু গবেষণায় বলা হচ্ছে, ওমেগা-৩ ব্রেস্ট ক্যা’ন্সার, কোলন ক্যা’ন্সার ও প্রস্টেট ক্যা’ন্সারেরও ঝুঁ’কি কমায়। ডায়াবেটিক রোগীদের জন্যও ওমেগা-৩ অত্যন্ত প্রয়োজনীয়। বার্সেলোনা লিপিড ক্লিনিক সম্প্রতি এক গবেষণায় জানিয়েছে, ডায়াবেটিক রোগীদের দৃষ্টিশ’ক্তি ঠিক রাখতে ওমেগা-৩ অত্যন্ত উপকারী।

ওমেগা-৩ কীভাবে পাওয়া যায়? তেলযুক্ত মাছ হচ্ছে ওমেগা-৩-এর বচেয়ে উল্লেখযোগ্য উৎস। সামুদ্রিক মাছ ও অন্যান্য সামুদ্রিক খাবারে সবথেকে বেশি ওমেগা-৩ পাওয়া যায়। মাছ-প্রিয় বাঙালি তাই চাইলেই ওমেগা-৩ যুক্ত খাবার খেতে পারে।