পরীক্ষায় ফেল করলেই ফ্রি বিরিয়ানি সাথে রিসোর্টে থাকার সুযোগ!

শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষায় উত্তীর্ণদের দেওয়া হয় শুভেচ্ছার মালা আর অনুত্তীর্ণদের তিরষ্কারের কাঁটা। কিন্তু একজন অনুত্তীর্ণ শিক্ষার্থীর কষ্ট ও পরিশ্রমের কথা কেউ ভেবেও দেখে না।

তবে শুধুমাত্র পাস করলেই উদযাপন করতে হবে এমন কোনো নিয়ম যেহেতু কোথাও নেই তাই ভারতের এক ব্যক্তি ফেল উদযাপনের সিদ্ধান্ত নিয়েছেন।

ভারতের কেরালার কোঝিকোড়ের ওই ব্যক্তি পেশায় রিসোর্ট ব্যবসায়ী। সম্প্রতি দেশতির মাধ্যমিক পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীদের তিনি বিরিয়ানি খাওয়ানোর উদ্যো’গ নিয়েছেন। সেই সাথে নিজের রিসোর্টেও থাকার ব্যবস্থা করেছেন। তামিলনাড়ুর পর্যটনকেন্দ্র কোড়াইকানালে তার ওই রিসোর্টে মাধ্যমিকে অনুত্তীর্ণ শিক্ষার্থীদের ফ্রিতে থাকার পরিকল্পনা করেন তিনি।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আনন্দ উদযাপন দেখে অনুত্তীর্ণ শিক্ষার্থীদের মানসিক পরিস্থিতি উপলব্ধি করে তাদের জন্য সমবেদনা অনুভব করেন তিনি।

তিনি জানান, আর্থিকভাবে অস্বচ্ছল অনেক শিক্ষার্থীদের কাছ থেকে ফোন পেয়েছেন তিনি। পরবর্তীতে তার উদ্যোগ দেখে এগিয়ে এসেছেন আরও অনেকেই।এমনকি কোচির মুলানথুরুথির একটি দোকান মালিক বিনামূল্যে বিরিয়ানি দেওয়ারও ব্যবস্থা করেন।

তারা জানান, এই উদ্যোগের কারণে অনেক শিক্ষার্থীই মানসিক ধাক্কা কাটিয়ে উঠতে পারবে।

উল্লেখ্য, এ বছর কেরালায় প্রায় ৪ লাখ ১৯ হাজার শিক্ষার্থী দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় পাস করেছে। অনুত্তীর্ণ হয়েছে দুই হাজার ২৩৬ জন। করোনাভাইরাস মহামারির ফলে আর্থিকভাবে পিছিয়ে পড়া, পড়াশোনার সুযোগ না পাওয়া, অনলাইন ক্লাসের পড়া ঠিকমতো পড়াশোনা বুঝতে না পারার ফলে অনেকেই অনুত্তীর্ণ হয়েছে বলে মনে করছ সংশ্লিষ্টরা।