পবিত্র কাবার গিলাফ তৈরিতে অংশ নেওয়ার সুযোগ যেভাবে

বর্তমানে সৌদি আরবের বুরাইদাহ নগরীর কিং খালেদ কালচারাল সেন্টারে ১০ দিনব্যাপী প্রদর্শনী চলছে। এতে পবিত্র মসজিদুল হারাম, মসজিদে নববী ও মক্কা-মদিনার ধর্মীয় স্থাপত্যশৈলী প্রদর্শন করা হচ্ছে। সেখানে মক্কা ও মদিনার সম্মানিত স্থানগুলো নিয়ে বিভিন্ন কর্নার রাখা হয়েছে।

এদিকে পবিত্র কাবা ঘরের কর্নারে কাবা ঘরের গিলাফ সেলাইয়ের ব্যবস্থাপনা প্রদর্শনীতে রাখা হয়েছে। ফলে দর্শনার্থীরা পবিত্র কাবার গিলাফ সেলাইয়ের কার্যক্রমে অংশ নিতে পারবেন। উল্লেখ্য যে, কাবা গিলাফের বাংলাদেশি বংশোদ্ভূত ক্যালিগ্রাফার শায়খ মুখতার আলমের ক্যালিগ্রাফিও প্রদর্শনীতে রাখা হয়েছে।

এর আগে গত বুধবার ২২ ডিসেম্বর ম’ক্কা-ম’দিনার পবিত্র দুই ম’সজিদ প্রেসিডেন্সি বিভাগের পরিচালনায় এই প্রদর্শনী আরম্ভ হয়েছে।

জানা গেছে, মূলত মক্কা ও মদিনার সম্মানিত স্থানের ইতিহাস ও সাংস্কৃতিক কার্যক্রম সবার কাছে তুলে ধরতে এ উদ্যোগ নেওয়া হয়। পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগের জাদুঘর ও স্থাপত্য বিষয়ক প্রধান প্রকৌশলী মাহির বিন মুনসি আল জাহরানি সংবাদমাধ্যমকে এসব তথ্য জানান।

এদিকে প্রদর্শনীতে ভার্চুয়াল হাজরে আসওয়াদ কর্নার, জমজম পানি কর্নার, মসজিদ সম্প্রসারণের স্থিরচিত্রের কর্নার, পবিত্র কোরআন কর্নার, হারামাইল শরিফাইন লাইব্রেরি কর্নার ও ডিজিটাল কর্নারও রয়েছে। পাশাপাশি কাবা ঘরে ব্যবহৃত সুগন্ধি, পবিত্র কাবার গিলাফের অংশ বিশেষসহ আরও অনেক গুরুত্বপূর্ণ জিনিসপত্রও রাখা হয়েছে।